মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৪:৫২ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
জানুয়ারি মাসে ১৬৮ জন নিহত মোটরসাইকেল দুর্ঘটনায়

জানুয়ারি মাসে ১৬৮ জন নিহত মোটরসাইকেল দুর্ঘটনায়

আমার সুরমা ডটকম:

২০২১ সালের প্রথম মাস জানুয়ারিতে সারা দেশে ১৫৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৮ জন নিহত হয়েছেন, যা মোট নিহতের ৩৪ শতাংশ। সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। শনিবার সংস্থাটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে দেখা গেছে, ২০২০ সালের জানুয়ারি মাসে ৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছিলেন ১০৩ জন। গত বছরের তুলনায় এ বছরের প্রথম মাসে মোটরসাইকেল দুর্ঘটনা ৭৮ শতাংশ বেড়েছে এবং প্রাণহানি বেড়েছে ৬৩ শতাংশ।

দেশের সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বলে রোড সেফটি ফাউন্ডেশন জানিয়েছে। সংস্থাটির হিসাব মতে, চলতি বছরের জানুয়ারিতে সারা দেশে ৪২৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৮৪ জন এবং আহত হয়েছেন ৬৭৩ জন। নিহতের মধ্যে ৪৭ শিশু ও ৯২ জন নারী রয়েছেন। এছাড়া চারটি নৌ দুর্ঘটনায় ৭ জন নিহত, ৪ জন আহত ও নিখোঁজ হয়েছেন ৬ জন। আর রেলপথে ১১টি দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং আহত হয়েছেন ৬ জন। প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১১২টি দুর্ঘটনায় মোট প্রাণ হারিয়েছেন ১২৮ জন। আর সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে সিলেট বিভাগে। এ বিভাগে ৩২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৭ জন।

সড়কে কিশোর-যুবকেরা চরম বেপরোয়া হয়ে মোটরসাইকেল চালানোয় দুর্ঘটনার প্রধান কারণ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এজন্য তারাই বেশি দুর্ঘটনায় শিকার হচ্ছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। দুর্ঘটনায় মোটরসাইকেলের চালক নিহতের হার বেড়েছে উল্লেখ করে সংস্থাটি বলেছে, জানুয়ারিতে মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৭.২৩ শতাংশ। ট্রাফিক আইনের প্রয়োগ ও নিয়মিত মনিটরিং নিশ্চিত না হলে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলেও আশঙ্কা করেছেন তারা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: